Bartaman Patrika
দেশ
 

রাজস্থানের সম্বর লেকে অজানা কারণে কয়েকশো পাখির মৃত্যু ঘিরে চাঞ্চল্য 

নয়াদিল্লি, ১১ নভেম্বর: রাজস্থানে সম্বর লেক ও সংলগ্ন এলাকায় কয়েকশো পাখির মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। ভারতে সবচেয়ে বড় নোনাজলের লেকে বিগত ১০দিনে ২৫টি প্রজাতির বিপুল সংখ্যক পাখি মারা গিয়েছে। প্রতি বছর উত্তর এশিয়া এবং সাইবেরিয়া থেকে হাজার হাজার পরিযায়ী পাখি এই লেকে আসে।
বিশদ
স্ত্রীকে খুন করে কাটা মুণ্ডু নিয়ে থানায় আত্মসমর্পণ স্বামীর 

আগ্রা, ১১ নভেম্বর: মদ্যপানে বাধা দেওয়া স্ত্রীর শিরশ্ছেদ করল স্বামী। পরে সেই কাটা মুণ্ডু নিয়ে থানায় আত্মসমর্পণ করে সে। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের আগ্রায়। পুলিস জানিয়েছে, ধৃত ব্যক্তির নাম নরেশ। পেশায় টিভি সারাই মিস্ত্রি নরেশের সঙ্গে শান্তির ১৭ বছর আগে বিয়ে হয়। তাঁদের তিনটি মেয়ে এবং একটি ছেলে। 
বিশদ

প্রধান বিচারপতির প্রশংসায় তাঁর উত্তরসূরি 

গুয়াহাটি, ১১ নভেম্বর (পিটিআই): অযোধ্যা রায় নিয়ে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের প্রশংসায় পঞ্চমুখ সুপ্রিম কোর্টে তাঁর উত্তরসূরি বিচারপতি এস এ বোবদে। গগৈয়ের ভূমিকার প্রশংসা শোনা গেল শীর্ষ আদালতের অন্য বিচারপতিদের কণ্ঠেও। গগৈ অবসর নেবেন আগামী ১৭ নভেম্বর। নতুন প্রধান বিচারপতি হতে চলেছেন বোবদে। 
বিশদ

ওড়িশায় মোবাইল ফেটে শ্রমিকের মৃত্যু 

পারাদ্বীপ, ১১ নভেম্বর (পিটিআই): ওড়িশার পারাদ্বীপে মোবাইল ফোন ফেটে মৃত্যু হল এক ব্যক্তির। পুলিস জানিয়েছে, মৃত ব্যক্তির নাম কুনা প্রধান। তিনি পেশায় রাজমিস্ত্রি। রবিবার রাতে ফোনে চার্জ দিয়ে শহরে একটি নির্মীয়মাণ বাড়িতে অন্য শ্রমিকদের সঙ্গে তিনি ঘুমিয়েছিলেন।
বিশদ

হায়দরাবাদে ২টি ট্রেনের
মুখোমুখি সংঘর্ষ, জখম ১২ 

হায়দরাবাদ, ১১ নভেম্বর (পিটিআই): হায়দরাবাদে মুখোমুখি সংঘর্ষ দু’টি ট্রেনের। ঘটনায় একটি ট্রেনের চালক সহ মোট ১৩জন জখম হয়েছেন। সোমবার সকাল সাড়ে ১০টা নাগাদ ঘটনাটি ঘটে কাচিগুড়া স্টেশনের কাছে। জানা গিয়েছে, একটি লোকাল ট্রেন ও কুরনুল থেকে আসা একটি ইন্টারসিটি এক্সপ্রেস একে অপরকে মুখোমুখি ধাক্কা মারে।   বিশদ

11th  November, 2019
প্রয়াত টি এন সেশন 

চেন্নাই, ১০ নভেম্বর (পিটিআই): প্রয়াত ভারতের প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার টি এন সেশন। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। রবিরার রাত সাড়ে ন’টা নাগাদ চেন্নাইতে নিজের বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে বলে পরিবার সূত্রে জানানো হয়েছে।  বিশদ

11th  November, 2019
তিন মাসেই মন্দির তৈরি
শুরু করতে চায় অযোধ্যা

সমৃদ্ধ দত্ত, অযোধ্যা, ১০ নভেম্বর: নিছক একটি মন্দির নয়, বস্তুত সপ্তকাণ্ড রামায়ণ নির্মিত হতে চলেছে সুপ্রিম কোর্ট নির্ধারিত অযোধ্যার রামজন্মভূমিতে। আর সেই রামায়ণ রচনার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত দু‌ই বাঙালি পিতাপুত্র। রঞ্জিত মণ্ডল ও নারায়ণ মণ্ডল।
বিশদ

11th  November, 2019
অযোধ্যা নিয়ে সোশ্যাল মিডিয়ায় আপত্তিকর পোস্ট,
উত্তরপ্রদেশে ৩৪ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ৭৭

লখনউ, ১০ নভেম্বর (পিটিআই): অযোধ্যা মামলার রায়ের পর সোশ্যাল মিডিয়ায় গুজব ও উস্কানি বন্ধে কঠোর ব্যবস্থা নিল উত্তরপ্রদেশ পুলিস। এখনও পর্যন্ত ৭৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিস। ৩৪ জনের বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে। সেইসঙ্গে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে ১২টি এফআইআর দায়ের হয়েছে।
বিশদ

11th  November, 2019
দেশে শান্তি-সম্প্রীতি বজায় রাখতে
ধর্মগুরুদের সঙ্গে বৈঠক দোভালের

নয়াদিল্লি, ১০ অক্টোবর: অযোধ্যা-রায় পরবর্তী সময়ে দেশে শান্তি ও সম্প্রীতি বজায় রাখতে কী কী করণীয়, তা নিয়ে ধর্মীয় নেতাদের সঙ্গে রবিবার আলোচনায় বসলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। সেখানে উপস্থিত ছিলেন বাবা রামদেব, মৌলানা এম মাদানি এবং অবধেশানন্দ গিরি। এছাড়াও হিন্দু মহাসভা সহ একাধিক ধর্মীয় সংগঠনের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন ওই বৈঠকে।
বিশদ

11th  November, 2019
অযোধ্যা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ে বহু জল্পনার
অবসান হল, মন্তব্য প্রত্নতাত্ত্বিক দলের প্রধানের

নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): অযোধ্যা মামলার রায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে ভারতীয় পুরাতাত্ত্বিক সর্বেক্ষণের (এএসআই) খননকাজের রিপোর্ট। তার ভিত্তিতেই সুপ্রিম কোর্ট জানিয়েছে, মসজিদের নীচে অ-ইসলামিক ধ্বংসাবশেষের প্রমাণ পাওয়া গিয়েছে। তবে তা যে হিন্দু মন্দিরের সেই প্রমাণ অবশ্য মেলেনি। 
বিশদ

11th  November, 2019
জোট সরকার কি হবে?
কংগ্রেসের দিকে তাকিয়ে শিবসেনা

মুম্বই, ১১ নভেম্বর (পিটিআই): মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য আরও সক্রিয় হয়ে উঠল শিবসেনা। এনসিপি’র শর্ত মেনে আজ সকালেই এনডিএ মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন শিবসেনা এমপি অরবিন্দ সাওয়ান্ত। তবে কংগ্রেসের পক্ষ থেকে এখনও সবুজ সংকেত না মেলায় এখনই মুম্বইতে রাজভবন অভিমুখে যেতে পারছে না শিবসেনা নেতৃত্ব। রবিবার সন্ধ্যায় বিজেপি নেতৃত্ব রাজ্যপালের সঙ্গে দেখা করে জানিয়ে দেয়, তারা মহারাষ্ট্রে সরকার গঠন করছে না।
বিশদ

11th  November, 2019
মুসলমানদের জন্য ভালো স্কুল চাই,
অযোধ্যা নিয়ে প্রতিক্রিয়া সেলিম খানের

নয়াদিল্লি, ১০ নভেম্বর: অযোধ্যায় নির্দিষ্ট করা ৫ একর জমির উপর মসজিদ নয়, স্কুল তৈরি করা হোক। রামজন্মভূমি সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায় নিয়ে এভাবেই প্রতিক্রিয়া জানালেন বিখ্যাত চিত্রনাট্যকার তথা প্রযোজক সেলিম খান। তিনি আরও বলেন, আমাদের দেশের মুসলমানদের মসজিদ নয়, সবার আগে প্রয়োজন স্কুলের।
বিশদ

11th  November, 2019
রথযাত্রা থেকে সুপ্রিম কোর্ট, অযোধ্যা
মামলার প্রতি পরতে জড়িয়ে রবিশঙ্কর 

পাটনা সাহিব, ১০ নভেম্বর: ১৯৮৯ সাল। হিমাচল প্রদেশের পালামপুরে কার্যকরী সভায় বিজেপি প্রথমবারের জন্য প্রতিজ্ঞা করেছিল অযোধ্যায় রামমন্দির বানাতে জানপ্রাণ লড়িয়ে দেবে তারা। তারপর ১৯৯০ সালের বর্ষীয়ান নেতা তথা ভারতীয় রাজনীতির ‘লৌহপুরুষ’ লালকৃষ্ণ আদবানির রথযাত্রা। সেই রথযাত্রা আয়োজনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন রবিশঙ্কর প্রসাদ।
বিশদ

11th  November, 2019
রায়ের ২৪ ঘণ্টা পরও বজ্র আঁটুনি
ঝড়জলের তাঁবু থেকে সিংহাসনে রামলালার
অভিষেকের অপেক্ষায় দিন গুনছে অযোধ্যা

সমৃদ্ধ দত্ত, অযোধ্যা, ১০ নভেম্বর: ২৪ ঘণ্টার মধ্যেই স্বাভাবিক হওয়ার চেষ্টা করছে অযোধ্যা। গতকালের তুলনায় আজ অনেক বেশি দোকানপাট খুলেছে। রাস্তায় মানুষ আতঙ্ক ছেড়ে বেরচ্ছেন। শহরের মধ্যে ই-রিকশ, আর অটো চলাচলের আংশিক অনুমতিও মিলেছে। আর তার ফলেই একধাক্কায় রামলালা দর্শনার্থী সংখ্যাও সামান্য বেড়েছে। যদিও এসবের অর্থ এই নয় যে নিরাপত্তার ব্যারিকেড আজ হাল্কা।  
বিশদ

11th  November, 2019
ফসলের গোড়া না পোড়াতে আর্জি দিল্লির পরিবেশমন্ত্রীর 

নয়াদিল্লি, ১০ নভেম্বর (পিটিআই): ফসলের গোড়া পোড়ানো অবিলম্বে বন্ধ করতে প্রতিবেশী রাজ্যগুলির কাছে আর্জি জানালেন দিল্লির পরিবেশমন্ত্রী কৈলাস গেহলট। শুধু তাই নয়, দিল্লির পার্শ্ববর্তী রাজ্যগুলিতে চাষিদের খড়ের ব্যবস্থাপনায় সরকারকে আরও বেশি করে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আহ্বানও জানান তিনি। 
বিশদ

11th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, লালবাগ: জিয়াগঞ্জের বিলকান্দিতে স্ত্রীকে ভোজালি দিয়ে কুপিয়ে খুনের ঘটনায় অভিযুক্ত স্বামী তেনু মণ্ডলকে গ্রেপ্তার করল পুলিস। রবিবার গভীর রাতে জিয়াগঞ্জ সিটি স্টেশন সংলগ্ন এলাকা থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিস।  ...

সংবাদদাতা, মালদহ: জাতীয় নাগরিকপঞ্জী বা এনআরসি নিয়ে প্রচার ও আন্দোলনের গতি আরও বাড়াতে চাইছে মালদহ জেলা কংগ্রেস। সম্প্রতি বিষয়টি নিয়ে বিশদে অবহিত করে কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি সোনিয়া গান্ধীকে চিঠি দিয়েছিলেন সুজাপুরের কংগ্রেস বিধায়ক ঈশা খান চৌধুরী।  ...

নয়াদিল্লি, ১১ নভেম্বর (পিটিআই): উৎসবের মরশুম আর নয়া মডেল। এই দুইয়ের জেরে নিম্নগতি থেকে সামান্য হলেও মাথা তুলল গাড়ি শিল্প। অক্টোবরে যাত্রীবাহী গাড়ি বিক্রি বাড়ল ০.২৮ শতাংশ। অর্থাৎ গাড়ি বিক্রি হয়েছে ২ লক্ষ ৮৫ হাজার ২৭ ইউনিট। যেখানে গত বছরের ...

সংবাদদাতা, তারকেশ্বর: আলু বীজের দাম নিয়ন্ত্রণ সহ চাষিদের একাধিক সমস্যা নিয়ে হুগলি জেলা কৃষিদপ্তর বৈঠক করেন। কৃষি আধিকারিকদের উপস্থিতিতে আলু বীজ ব্যবসায়ীদের সঙ্গে তারকেশ্বর ব্যবসায়ী সমিতিতে সোমবার বিকেলে বৈঠক অনুষ্ঠিত হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। সম্ভাব্য ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৬৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩৩/৪ রাত্রি ৭/৪। ভরণী ৩৭/৩১ রাত্রি ৮/৫১। সূ উ ৫/৫০/৫২, অ ৪/৫০/৩৮, অমৃতযোগ দিবা ৬/৩৪ মধ্যে পুনঃ ৭/১৮ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ৭/২৭ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/৩১ গতে ৩/১৪ মধ্যে পুনঃ ৪/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৭/১৩ গতে ৮/৩৫ মধ্যে পুনঃ ১২/৪৩ গতে ২/৬ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৬ মধ্যে। 
২৫ কার্তিক ১৪২৬, ১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার, পূর্ণিমা ৩২/৪৫/৪৭ রাত্রি ৬/৫৮/২০। ভরণী ৩৯/৩০/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫২/১, অ ৪/৫১/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/২৯ গতে ১১/৩ মধ্যে এবং রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে ও ৯/১২ গতে ১১/৪১ মধ্যে ও ১/৩৮ গতে ৩/২৪ মধ্যে ও ৫/১০ গতে ৫/৫৩ মধ্যে, বারবেলা ৭/১৪/২৬ গতে ৮/৩৬/৫০ মধ্যে, কালবেলা ১২/৪৪/৪ গতে ২/৬/২৯ মধ্যে, কালরাত্রি ৬/২৮/৫৩ গতে ৮/৬/২৯ মধ্যে। 
মোসলেম: ১৪ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: পুরনো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দলাভ হবে। বৃষ: কর্মসূত্রে সন্তানের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

04:43:28 PM